Tuesday, October 25 | | By: চটি বাহিনী

বাংলা ধারাভাষ্য , বাংলাদেশ ক্রিকেটের কলংক



ধারাভাষ্য একটি শিল্প । আমাদের সনামধন্য ধারাভাষ্যকার আতাহার আলী খান তা দেখিয়েছেন । কিন্তু বাংলা ভাষার প্রশ্ন যখন আসে তখন দেখা যায় বাংলাদেশ এ বাংলা ভাষার ধারাভাষ্যে খুব একটা উন্নতি করতে পারে নি । সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ ওয়ালটন সিরিজেও এর প্রতিফলন দেখা যায় । বাংলা ধারাভাষ্য প্রচারিত হয় বেতার কিলো ও মেগা হার্টস এ ।

বাংলা ধারাভাষ্যের ক্ষেত্রে অধিকাংশ সময় ই যা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় তা হল অযথাই সময় নেয়া এবং ভুল ভাল কথাবার্তা । একটি দেশের জাতীয় বেতারের ধারাভাষ্যে যখন বলা হয় "একটি রান হল এবং চার রান যুক্ত হল মোট রানের সাথে অথবা আম্পায়ার কিন্তু তার অঙ্ঘুলি দিয়ে ব্যাটসম্যান কে বোঝালেন যে তার ফিরে যেতেই হবে , তিনি আউট " - এরকম কথা অবশ্যই কাম্য নয়।

ধারাভাষ্যে এবার যারা ছিলের তাদের প্রায় সবাই ই অনভিজ্ঞ । তারা হয়তো ক্রিকেট বোঝেন কিন্তু ধারাভাষ্যের জন্য তারা নয় তা তারা প্রমাণ করেছেন ।

বিটিভি ও এক্ষেত্রে পিছিয়ে থাকে নি । বাংলাদেশের প্রখ্যাত ধারাভাষ্যকার জাফরউল্লার শারাফাত নিয়মিতই বিটিভি তে খেলার বিরতি তে টক শো করেছেন । এটি দর্শকদের কাছে ততটি বিরক্তিকর লাগে না কারণ বেশিরভাগ দর্শক ই এটিকে মজা হিসেবে গ্রহণ করেন । কিন্তু গঠন ও মানের দিক দিয়ে শো টি নিম্নমানের ।

এসব বিষয়ে বিভিন্ন সময় বেতার এবং টেলিভিশনে কথা বললে জানানো হয় , হাতে মানুষ না থাকায় এদের দিয়েই চালানো হয়। কিছু করার নেই ।

মানুষের ও আসলে পরিবর্তনের অপেক্ষা ছাড়া কিছু করার নেই । মানুষ তাই ই করছে ।

0 comments:

Post a Comment

Please do post topic based and also quaries . Don't be abusive . Thank You